BanglaData.Blogspot.Com

BanglaData.Blogspot.Com

সোমবার, ৫ অক্টোবর, ২০১৫

উচ্চ রক্ত চাপ নিয়ন্ত্রনের উপায়:

উচ্চ রক্ত চাপ নিয়ন্ত্রনের উপায়:

সপ্তাহে অন্তত  ৫ দিন ৩০-৬০ মিনিটের ব্যায়াম রক্ত চাপ ৪-৯ মিঃ মিঃ পর্যন্ত কমাতে পারে।
দৈনন্দিন খাদ্য তালিকায় শস্য জাতীয় খাবার, প্রচুর ফল মূল এবং শাক এর পরিমান বৃদ্ধি করে কোলেস্টেরল সমৃদ্ধ খাবার কমাতে হবে। না খেয়ে ওজন নিয়ন্ত্রণের চেষ্টা না করে বরং প্রতিবেলায় পরিমিত খাদ্য গ্রহনের অভ্যাস গড়ে তুলতে হবে।
প্রতিদিন মাত্র এক কাপ করে টক দই খেলে উচ্চ রক্ত চাপ প্রায় এক তৃতীয়াংশ কমে যায় এবং স্বাভাবিক হয়ে আসে।
লবণ কম খেয়ে রক্তচাপ স্বাভাবিক রাখতে হবে। প্রতিদিন ১ চা চামচের কম লবণ খেতে হবে।
অতিরিক্ত চা/কফি পরিহার করুন।
অতিরিক্ত শারীরিক ওজন হূদরোগ ও উচ্চ রক্তচাপ-দুইয়েরই ঝুঁকি বাড়াতে পারে। খাদ্য তালিকায় চর্বিযুক্ত খাবার ও বাড়তি মিষ্টি জাতীয় খাবার কমিয়ে ফল, শাক-সবজি, আমিষ ও আঁশযুক্ত খাবার বাড়িয়ে শরীরের ওজন কমাতে হবে।
মানসিক চাপ বেড়ে গেলে রক্তচাপ হঠাত্ তীব্র হয়ে যেতে পারে, স্ট্রেসের কারনে অন্য কিছু অস্বাস্থ্যকর অভ্যাস, যেমন মদ্যপান বা ধূমপান, খাওয়া দাওয়ায় অনিয়ম, রাত জাগা ইত্যাদি ত্যাগ করা উচিত।
কারও কারও গর্ভাবস্থার দ্ব্বিতীয় ভাগে উচ্চ রক্তচাপ হতে পারে। একে জেস্টেশনাল হাইপারটেনশন বলে। এই অবস্থা থেকে প্রি-এক্লাম্পশিয়া হতে পারে। এর ফলে গর্ভের শিশুর ক্ষতি হতে পারে, মায়ের কিডনি ও মস্তিষ্কে সমস্যা সৃষ্টি হতে পারে। কাজেই গর্ভাবস্থায় নিয়মিত রক্তচাপ পরীক্ষা করা খুবই জরুরী।
কিছু কিছু কফ সিরাপ, ব্যথানাশক, স্টেরয়েড, ডায়েট পিল, জন্মনিরোধক বড়ি ও বিষন্নতার ওষুধ খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া হিসাবে উচ্চ রক্তচাপ হতে পারে। কাজেই চিকিত্সকের পরামর্শ ছাড়া এসব ওষুধ সেবন করবেন না।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন