BanglaData.Blogspot.Com

BanglaData.Blogspot.Com

সোমবার, ৫ অক্টোবর, ২০১৫

চোখের সমস্যা

চোখের সমস্যা

সমস্যাঃ আমার বয়স ১৫ বছর। আমি দশম শ্রেণীতে পড়ি। তিন বছর বয়সে আমার ডায়রিয়া হয়েছিল। এতে আমার বাঁ দিকের চোখ টেরা হয়ে যায়। তখন অনেক ডাক্তার-কবিরাজ দেখিয়েও ভালো হয়নি। এখন ওই চোখে আবছা দেখা যায়। বইপত্র ও টিভির দিকে অনেকক্ষণ তাকিয়ে থাকলে চোখ প্রচণ্ড ব্যথা করে। এ ছাড়া দুষ্টু ছেলেমেয়েরা আমাকে টেরা বলে ডাকে। এতে আমার খুব কষ্ট হয়। ওই চোখ কি ভালো হবে? কোথায় চিকিৎসা করতে হবে?
বুলবুল, নওগাঁ

পরামর্শঃ তিন বছর বয়সই টেরা চোখের চিকিৎসার জন্য উপযুক্ত সময় ছিল। এ চিকিৎসা যত তাড়াতাড়ি করা যায়, তত ভালো। কবিরাজ দিয়ে চিকিৎসা করিয়ে অনেক সময় নষ্ট করেছেন। চক্ষুবিশেষজ্ঞ ছাড়া অন্য কোনো চিকিৎসকের মাধ্যমে টেরা চোখের চিকিৎসা সম্ভব নয়। চোখের ব্যথার জন্য প্যারাসিটামল-জাতীয় বড়ি খেতে পারেন। তবে চোখে কম দেখা ও টেরা চোখের সঠিক চিকিৎসার জন্য আপনি চক্ষুবিশেষজ্ঞের সঙ্গে দেখা করুন। সঠিক চিকিৎসা হলে অবশ্যই আপনার চোখ ভালো হবে।
*************************
বিশেষজ্ঞের চেম্বার থেকে পরামর্শ দিয়েছেন
অধ্যাপক ডা• আভা হোসেন
বিভাগীয় প্রধান, চক্ষু বিভাগ
মেডিকেল কলেজ ফর উইমেন অ্যান্ড হসপিটাল উত্তরা, ঢাকা
প্রথম আলো, ০৬ আগষ্ট ২০০৮

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন