BanglaData.Blogspot.Com

BanglaData.Blogspot.Com

সোমবার, ৫ অক্টোবর, ২০১৫

হার্ট সুস্থ রাখার উপায়:

হার্ট সুস্থ রাখার উপায়:

চর্বিযুক্ত খাবার খাওয়া কমানো ও শরীরের ওজন কমানোর মাধ্যমে আপনি এল.ডি.এল (খারাপ কোলেস্টেরল) পরিমান ৩০-৫০% কমিয়ে আনতে পারেন।
ধূমপান পরিহার করতে হবে। ধূমপান ছেড়ে দেবার সঙ্গে সঙ্গে এর ভালো প্রভাব হার্টে পড়তে থাকে। ধূমপান ছাড়ার এক বছরের মধ্যেই হৃদরোগের ঝুঁকি ৫০%  কমে যায়।
প্রতিদিন অন্তত ৩০ মিনিট করে সপ্তাহে ৫ দিন মাঝারি গতিতে হাঁটতে হবে।
লবণ কম খেয়ে রক্তচাপ স্বাভাবিক রাখতে হবে। প্রতিদিন ১ চা চামচের কম লবণ খেতে হবে।
বেশি বেশি হাসুন। হাসিখুশি থাকার চেষ্টা করুন। যেসব কাজ আপনার মনকে প্রফুল্ল রাখে সেসব কাজে নিজেকে নিয়োজিত রাখুন।
সুখী দাম্পত্য জীবন যাপন ও সামাজিক সংগঠনে যুক্ত থাকুন।
তাজা ফলমূলে থাকে প্রচুর আঁশ, ভিটামিন ও খনিজ উপাদান। পাশাপাশি স্বল্প মাত্রায় ক্যালরি থাকার কারণে তা হৃদযন্ত্রকে সতেজ ও সবল রাখে।
আমাদের দৈনন্দিন প্রোটিনের চাহিদা পূরণ করতে হবে। কিন্তু এ জন্য এমন প্রোটিন গ্রহণ করতে হবে যেখানে চর্বি নেই কিংবা চর্বির পরিমাণ খুব কম। যেমন-চর্বিমুক্ত খাসি, গরু কিংবা মুরগির মাংস, মাছ, ডিমের সাদা অংশ ইত্যাদি। ক্রিমমুক্ত বা সর ছাড়া দুধ খেলেও যথেষ্ট প্রোটিন পাওয়া যায়।
হৃদরোগ প্রতিরোধে ১-৩ কোয়া রসুন ২৫০ মিলি পানিতে রেখে সেই পানি ৮ ঘণ্টা পর পর খেতে হবে। আর পাউডারের ক্ষেত্রে ৪০০-১২০০ মি·গ্রাম পরিমাণ খেতে হবে। বর্তমানে চিকিৎসা বিজ্ঞানীরা রসুনকে হার্টের মহৌষধ বলে অভিহিত করেছেন। রসুনে বিদ্যমান এলিসিন নামক উপাদান হৃৎপিণ্ড ও রক্তনালীর প্রতিবন্ধকতা (Atherosclerosis) অপসারণ ও প্রতিহত করে এবং হৃৎপিণ্ডকে শক্তিশালী করে।
টমেটোতে বিদ্যমান লাইকোপেন হৃদরোগ ও উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে এবং রক্ত পরিষ্কারক হিসেবে খুবই কার্যকর। হৃৎযন্ত্রের সুস্থতার জন্য পথ্য হিসেবে প্রতিদিন ৩টি করে টমেটো খেলে হৃৎযন্ত্র সুস্থ থাকে।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন