BanglaData.Blogspot.Com

BanglaData.Blogspot.Com

বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৫

এক্সপার্ট হউন

নিজেকে অবশ্যই বিশেষায়িত করতে হবে (Become an Expert or Skilled Professional Online)!

আপনাকে একজন বিশেষায়িত প্রফেশনাল হতে হবে। আপনি যে কাজ করতে চান কেবল সে অনুযায়ীই আপনার প্রোফাইলকে সাজাতে হবে। কোনভাবেই আপনার প্রোফাইলে অনেকগুলো বিষয় হাইলাইট করা যাবেনা। যেমন: আপনি গ্রাফিক্স ডিজাইনের কাজ করেন, আবার প্রোফাইলে বিজনেস প্ল্যান রাইটিংও দিয়ে রেখেছন।

দুটি স¤পূর্ণ ভিন্ন জিনিস, বায়াররা তাই আপনার প্রোফাইল দেখে কনফিউজ হয়ে যাবে, আপনি আসলে কোন বিষয়ে অভিজ্ঞ সেটি বুঝতে পারবে না। আর কনফিশউন নিয়ে কেউ আপনাকে কাজ দিবেনা সেটি নিশ্চত থাকতে পারেন! আর আপনি যে ক্যাটেগরির কাজ করেন পোর্টফোলিওতে কেবল ঐ ক্যাটেগরির কাজগুলোকেই দিতে হবে। আপনি যে কাজটি ভালো পারেন এটি বায়ারকে বোঝাতে প্রচুর স্ক্রিল টেস্ট এক্সাম দেয়ার কোন বিকল্প নেই।

প্রোফাইল সাজানোর পর কাজে অ্যাপ্লিকেশন করার সময়ও অনেক সতর্ক থাকতে হবে। ফ্রিল্যান্স মার্কেটপ্লেসগুলোতে ৬০ থেকে ৭০ শতাংশ ফ্রিল্যান্সারই কাজের বিস্তারিত না পড়ে সেখানে অ্যাপ্লিকেশন করে। আর বায়ার কাভার লেটার একনজর দেখেই তাঁদের অ্যাপ্লিকেশন রিজেক্ট করে দেয়। আপনি এবার চিন্তা করুন, ঐ ৬০ কিংবা ৭০ শতাংশের মধ্যে আপনি একজন না তো?

একই কাভার লেটার বার বার লেখার প্রবণতা থেকে বেরিয়ে আসতে হবে। কাস্টোমাইজ কভারলেটার লিখতে হবে প্রতিটি প্রজেক্টের জন্য। বায়ারের সমস্যা বুঝে সেটা নিয়ে কথা বলবেন কভারলেটারে। কিভাবে সেটির সহজ সমাধান হতে পারে সেটিও ফোকাস করবেন। মনে রাখবেন বায়ার তাঁর সমস্যা সমাধানের জন্যই এখানে এসেছে।

কোন কাজে ইন্টারভিউতে ডাক পড়লে প্রথমে তাঁকে ধন্যবাদ দিতে পারেন ইন্টারভিউতে ডাকার জন্য। কোনভাবেই ভাববেন না ইন্টারভিউতে আপনার ডাক পড়েছে মানে আপনি নিশ্চিত ঐ প্রজেক্টটি পেয়ে গেছেন। ইন্টারভিউয়ের সময় মাইক্রোফোন ঠিক রাখবেন আর নিরব স্থানে বসে কাজ করতে পারলে ভাল হয়।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন